Breaking News

রাত পোহালেই প্রথম দফায় তিন কেন্দ্রে লোকসভা ভোট!৩ কেন্দ্রে মোট স্পর্শকাতর বুথ ও ভোটার কত?জেনে নিন খুঁটিনাটি

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :- রাত পোহালেই শুরু হয়ে যাবে রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ। প্রথম দফায় ১৯ এপ্রিল, উত্তরবঙ্গের ৩ কেন্দ্রে ভোট। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি। আজ সকাল থেকেই আসতে শুরু করেছেন ভোটকর্মীরা। তুঙ্গে তৎপরতা। চূড়ান্ত প্রস্তুতি চলছে এই তিন কেন্দ্রে। কেন্দ্রীয় বাহিনী মোতয়েন রয়েছে। সঙ্গে মোতায়েন রয়েছে প্রচুর সংখ্যক রাজ্য পুলিশও। নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনীর ওপরে বেশি জোর দেওয়া হচ্ছে।

একনজরে দেখে নেওয়া যাক এই ৩ কেন্দ্রের ভোটচিত্র:
কোচবিহার লোকসভা কেন্দ্রে মোট বুথ ২০৪৩। তারমধ্যে স্পর্শকাতর বুথ ১৯৬।
আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে মোট বুথ ১৮৬৭। তারমধ্যে স্পর্শকাতর বুথ ১৫৯।
জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে মোট বুথ ১৯০৪। তারমধ্যে স্পর্শকাতর বুথ ৩৯১।
অর্থাৎ কাল প্রথম দফায় মোট ৫৮১৪ বুথের মধ্যে মোট স্পর্শকাতর বুথ ৭৪৬।

লোকসভা নির্বাচনের আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উভয়ই উত্তরবঙ্গের কোচবিহার লোকসভা কেন্দ্রের বিজেপি গড়ে জনসভা করেছেন। কোচবিহার কেন্দ্রে ১১২ কোম্পানি বাহিনী থাকবে।এই কেন্দ্রে বিজেপির বিদায়ী সাংসদ নিশীথ প্রামাণিকের প্রতিপক্ষ তৃণমূলের জগদীশ চন্দ্র বর্মা বসুনিয়া। ফরওয়ার্ড ব্লকের নীতীশ চন্দ্র রায়ও প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আলিপুরদুয়ার তফসিলি উপজাতি (এসটি)-র জন্য সংরক্ষিত কেন্দ্র। এই জেলায় চতুর্মুখী লড়াই। প্রবীণ বিজেপি নেতা মনোজ টিগ্গা আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে তৃণমূলের প্রার্থী প্রকাশ চিক বরাইকের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে ৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হয়েছে।

জলপাইগুড়ি ৪২টি লোকসভা আসনের মধ্যে একটি। উত্তরবঙ্গে অবস্থিত, এই আসনটি তফসিলি জাতি (এসসি)-র জন্য সংরক্ষিত। ৭৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এখানে।
ভোটের প্রথম দফায়, বিজেপির বিদায়ী সাংসদ ড. জয়ন্ত কুমার রায়, তৃণমূলের নির্মল চন্দ্র রায় এবং সিপিআইএম-এর প্রার্থী দেবরাজ বর্মনের ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *