Breaking News

কীসের ভিত্তিতে মাঝরাতে কৌস্তবের বাড়িতে?কৌস্তভ বাগচীর বিরুদ্ধে দায়ের এফআইআর-এর তদন্ত ৪ সপ্তাহ বন্ধ থাকবে, নির্দেশ হাইকোর্টের

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :- কংগ্রেস নেতা তথা আইনজীবী কৌস্তভ বাগচীর বিরুদ্ধে কলকাতা পুলিশের দায়ের করা এফআইআর-এর তদন্তে স্থগিতাদেশ দিল হাইকোর্ট। কৌস্তভের দায়ের করা আবেদনের শুনানিতে বুধবার ৪ সপ্তাহের জন্য স্থগিতাদেশ দেন বিচারপতি রাজশেখর মান্থা। এই মামলায় কৌস্তভের দায়ের করা পুলিশি অতি সক্রিয়তার অভিযোগের তদন্তের ভার কলকাতার পুলিশ কমিশনার বিনিত গোয়েলকে দিয়েছে আদালত।এই মামলায় বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ, বটতলা থানা প্রাথমিক অনুসন্ধান না করেই অতিসক্রিয় হয়ে ওঠে। তাদের প্রাথমিক অনুসন্ধান করা উচিত ছিল। এমন কোনও তথ্য প্রমাণ কৌস্তভের বিরুদ্ধে করা অভিযোগে ছিল না, যার থেকে বিষয়টির গুরুত্ব বোঝা যায়। আদালত জানতে চায়, কীসের ভিত্তিতে কোনও নোটিস না পাঠিয়েই মাঝরাতে পুলিশ কৌস্তভের বাড়ি গিয়েছিল। আদালত বলে, এরপর পুলিশ সারারাত ব্যারাকপুরে কৌস্তভের বাড়িতে থাকে। পরের দিন তাঁকে গ্রেফতার করা হয়। এটা আদালতের নির্দেশের পরিপন্থী।

বিচারপতি মান্থা পুলিশের এই অতিসক্রিয়তার ব্যাপারে তাদের কাছে রিপোর্টও তলব করেন। তিনি বলেন ব্যারাকপুরের পুলিশ কমিশনারকে তদন্ত করে দেখতে হবে, কেন বটতলা থানা এই কান্ড ঘটাল। তিন সপ্তাহের মধ্যে ব্যারাকপুরের পুলিশ কমিশনারকে এই ব্যাপারে রিপোর্ট পেশ করতে হবে। ততদিন পর্যন্ত কোনও তদন্ত করা চলবে না।আদালত প্রাথমিকভাবে মনে করে, কৌস্তভের পরিবারের উপরে হামলার আশঙ্কা রয়েছে। আগামী সোমবার সিআরপিকে হলফনামা দিয়ে জানাতে হবে, তাঁরা কৌস্তভের পরিবারকে নিরাপত্তা দিতে পারবে কি না। ততদিন পর্যন্ত ব্যারাকপুরের পুলিশ কমিশনারকে অন্তত পাঁচ সশস্ত্র পুলিশকর্মীকে নিরাপত্তার জন্য মোতায়েন করতে হবে। ওই ঘটনা সম্পর্কে আদালতের লিখিত পর্যবেক্ষণ, রাজ্যে রাজনৈতিক পরিস্থিতির অবনতি হয়েছে। এটা অস্বীকার করার উপায় নেই। যদিও সরকারি কৌঁসুলি বিচারপতির এই লিখিত মন্তব্যে আপত্তি জানিয়ে তা প্রত্যাহারের দাবি করেন। তবে, বিচারপতি তা প্রত্যাহারে রাজি হননি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *