Breaking News

শুরুতে পিছিয়ে থেকেও শেষে মনোনয়ন পেশে বাজিমাত তৃণমূলের!পঞ্চায়েতে মোট আসনের চেয়ে প্রায় ১২ হাজার বেশি মনোনয়ন ঘাসফুলের

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :- রাজ্যে পঞ্চায়েত নির্বাচন আগামী ৮ জুলাই। গত শুক্রবার (৯ জুন) থেকে চলছিল মনোনয়নপত্র জমা দেওয়ার পর্ব। রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া হিসাব অনুযায়ী, মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন অর্থাৎ ১৫ জুন পর্যন্ত যে হিসেব রাজ্য নির্বাচন কমিশন সূত্রে পাওয়া যাচ্ছে, তাতে বাকিদের পিছনে ফেলে দিল রাজ্যের শাসক দল।পঞ্চায়েতের তিন স্তরে (গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ) মনোনয়ন জমা দেওয়ায় বাকিদের চেয়ে অনেকটাই এগিয়ে তৃণমূল। কমিশন সূত্রে যে হিসেব এসেছে, তা অনুযায়ী, গ্রাম পঞ্চায়েতের ক্ষেত্রে বিজেপি মনোনয়ন জমা করেছে ৪৬৩৮১টি, সিপিআইএম জমা দিয়েছে ৪০৪২৯টি, কংগ্রেস দিয়েছে ১৪২০৫টি, নির্দলদের তরফে জমা করা হয়েছে ১৩১৫৭টি মনোনয়ন, আর বাকিদের পিছনে ফেলে অনেকটা এগিয়ে তৃণমূল জমা করেছে ৭৩২১১টি মনোনয়ন।অপরদিকে, পঞ্চায়েত সমিতিতে বিজেপি জমা করেছে ৮৮৮২টি মনোনয়ন, সিপিআইএম জমা করেছে ৭৩৮৩টি মনোনয়ন, কংগ্রেস দিয়েছে ২৮০৪টি মনোনয়ন, নির্দল তরফে জমা করা হয়েছে ২৭২৯টি মনোনয়ন আর তৃণমূল জমা করেঠে ১১৫২৭টি মনোনয়ন।

একই চিত্র জেলা পরিষেদের মনোনয়ন পত্র জমা দেওয়ার ক্ষেত্রেও। বিজেপি জমা করেছে ১০৫৮টি মনোনয়ন, সিপিআইএম জমা করেছে ৮৩৪টি মনোনয়ন, কংগ্রেস জমা করেছে ৭৪১টি মনোনয়ন, নির্দল তরফে জমা করা হয়েছে ৪০৭টি মনোনয়ন, আর শাসক দল তৃণমূলের তরফে জমা করা হয়েছে ১০৭৯টি মনোনয়ন।পঞ্চায়েত নির্বাচনের ক্ষেত্রে অতিরিক্ত মনোনয়ন নতুন কিছু নয়। অনেক সময়েই একই দলের একাধিক মনোনয়ন একটি আসনের জন্য জমা দেওয়া হয়। পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়। শনিবার হবে মনোনয়নের স্ক্রুটিনি। তাতে কিছু মনোনয়ন বাতিল হতে পারে। এর পরে ২০ জুন মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এর পরেই জানা যাবে কোন দলের কত প্রার্থী ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের কোন স্তরে লড়ছে।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *