Breaking News

নথি বিকৃতির অভিযোগ,পঞ্চায়েত নির্বাচনে সিবিআই তদন্তের নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার!

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :-পঞ্চায়েত নির্বাচনে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। একটি বিশেষ মামলায় বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা এই নির্দেশ দেন। এক বিডিও-র বিরুদ্ধে নির্বাচনী নথি বিকৃত করার অভিযোগের একটি নির্দিষ্ট মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন তিনি। জানা যাচ্ছে, অভিযুক্ত উলুবেড়িয়ার এক নম্বর ব্লকের বিডিও। ৭ জুলাই অর্থাৎ পঞ্চায়েত নির্বাচনের ঠিক এক দিন আগেই তদন্তের রিপোর্ট পেশ করবে সিবিআই। এই মামলা প্রসঙ্গে বিচারপতি সিনহার তাৎপর্যপূর্ণ মন্তব্য, যেখানে রাজ্যের নির্বাচনে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠছে সরকারি আধিকারিকের বিরুদ্ধেই, সেখানে কোনওভাবেই পুলিশ কিংবা সিআইডি দিয়ে তদন্ত করানো যাবে না। এর তদন্তভার সিবিআই-এর হাতে দেন তিনি।উলুবেড়িয়া-২ ব্লকে কাশ্মীরা বিবি ও ওমজা বিবি নামের দুই সিপিএম প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন। অভিযোগ, স্ক্রুটিনিতে তাঁদের ফর্ম বাতিল করে দেওয়া হয়। এই দুই প্রার্থীর অভিযোগ, তাঁরা যে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তা বিকৃত করা হয়েছে। একইসঙ্গে তাঁদের বক্তব্য, বিডিওর কাছে অভিযোগ জানাতে গেলেও তা নেওয়া হয়নি।এই ঘটনা নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন দু’জন। সেই মামলাতেই এদিন বিচারপতি অমৃতা সিনহা সিবিআই তদন্তের নির্দেশ দিলেন। আদালত এদিন বলেছে, আগামী ৭ জুলাইয়ের মধ্যে সিবিআইকে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে। ৮ জুলাই পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হবে। ঠিক তার আগের দিন তদন্ত রিপোর্ট চাইল আদালত।

বিচারপতি এদিন আরও বলেন, রাজ্য পুলিশকে এই তদন্তভার দেওয়া যাবে না । কারণ যাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি রাজ্য সরকারি কর্মচারী। তাই নিরপেক্ষ তদন্তের জন্য সিবিআইকেই এই ভার দিয়েছেন বিচারপতি। সন্দেহ নেই, এই নির্দেশ সমগ্র প্রশাসনের উপর পরোক্ষে চাপ তৈরি করবে।
এ নিয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘আমরা তো বলছি, রাজ্যের বিডিও, এসডিওদের একটা বড় অংশ যে কোনও কারণেই হোক তৃণমূলের ক্যাডারের ভূমিকা পালন করছে। আদালতের রায়ে সেটাই স্পষ্ট হয়ে গিয়েছে। এবার বুঝুক কত ধানে কত চাল।’
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *