Breaking News

তৃণমূলের ইস্তেহারে ‘দিদির ১০ শপথ’!’BPL তালিকাভুক্ত পরিবারকে বিনামূল্যে ১০টি গ্যাস সিলিন্ডার’

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :- শুক্রবার থেকেই শুরু হয়ে যাচ্ছে লোকসভা ভোট। তার আগে বুধবার তৃণমূল কংগ্রেস প্রকাশ করল ইস্তেহার। বাংলা, ইংরেজি, উর্দু, হিন্দি, সাঁওতালি (অলচিকি), নেপালি এই ৬টি ভাষায় ইস্তেহার প্রকাশ করা হয়েছে। ইন্ডিয়া জোটের সঙ্গে কেন্দ্রীয় সরকার গঠন মাত্রই সব প্রতিশ্রুতিগুলি পূরণে প্রতিজ্ঞাবদ্ধ থাকবে, জানিয়েছে তৃণমূল কংগ্রেস এদিন অমিত মিত্র, ডেরেক ও’ব্রায়েন, চন্দ্রিমা ভট্টাচার্য তৃণমূল ভবনে একটি সাংবাদিক বৈঠক করেন। সেখানেই অমিত মিত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন প্রসঙ্গ আলাদা করে উল্লেখ করেন। এদিন ‘দিদির শপথ’ উল্লেখ করেন অমিত মিত্র।

দেশের মানুষকে তিনি যে যে প্রতিশ্রুতি দেবেন তা পূরণ করার শপথ নিয়েছে তৃণমূল। কী কী শপথের কথা বলা হয়েছে এই ইস্তেহারে:-

বর্ধিত আয়, শ্রমিকের সহায় – সমস্ত জবকার্ড হোল্ডারদের কাজ দেওয়া হবে। ৪০০ টাকা করে মজুরি দেওয়া হবে দেশ জুড়ে।

দেশজুড়ে বাড়ি হবে সবারই – প্রত্যেককে নিরাপদ পাকা বাড়ি প্রদান করা হবে।

জ্বালানির জ্বালা কমবে, দেশের জ্বালা ঘুচবে – প্রত্যেক বিপিএল পরিবারকে বিনামূল্যে বছরে ১০টি সিলিন্ডার দেওয়া হবে।

অনেক হয়েছে শাসন, এবার দুয়ারে রেশন – প্রতি মাসে প্রত্যেক রেশন কার্ডে ৫ কেজি করে রেশন বিনামূল্যে।

বর্ধিত আয় নিশ্চিত এবার – স্বামীনাথান কমিশনের সুপারিশ অনুসারে কৃষকদের জন্য ন্যূনতম সহায়ক মূল্য প্রদানের আইনগত গ্যারান্টি দেওয়া হবে। সমস্ত ফসলের উৎপাদনের গড় খরচের চেয়ে ৫০ শতাংশ বেশি ধার্য করা হবে।

আমাদের অঙ্গীকার, নিরাপত্তা বাড়বে সবার – প্রান্তিক জনগোষ্ঠীর যুবকদের, অন্যান্য অনগ্রসর শ্রেণি, তফসিলি জাতি-উপজাতির জন্য উচ্চশিক্ষা বৃত্তি বাড়ানো হবে। ৬০ বছরের বেশি বয়সিদের জন্য বার্ধক্যভাতা বৃদ্ধি করে বার্ষিক ১২,০০০ টাকা করা হবে।

স্বল্প মূল্যে পেট্রোপণ্য, ভারবর্ষে সকলে ধন্য– পেট্রোল, ডিজেল এবং LPG সিলিন্ডারের দাম সাশ্রয়ী মূল্যে সীমাবদ্ধ করা হবে। দামের ওঠানামা পরিচালনা করার জন্য প্রাইস স্টেবিলাইজেশন ফান্ড তৈরি করা হবে দেশে।

নিশ্চিন্ত ভবিষ্যৎ অর্জন, যুবশক্তির গর্জন- ২৫ বছর পর্যন্ত সব স্নাতক এবং ডিপ্লোমা হোল্ডারকে দক্ষতা এবং কর্মসংস্থান বাড়াতে এক বছরের শিক্ষানবিশ প্রতিশিক্ষণ প্রদান করা হবে।

স্বচ্ছ আইন, স্বাধীন ভারত- ধোঁয়াশাযুক্ত CAA আইন বিলুপ্ত করা হবে। বন্ধ করে দেওয়া হবে NRC। অভিন্ন দেওয়ানি বিধি ভারত জুড়ে প্রয়োগ করা হবে না।

এগিয়ে বাংলা, এগোবে ভারত- বাংলার কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৩ থেকে ১৮ বছর বয়সি মেয়েদের শিক্ষার জন্য বার্ষিক ১০০০ টাকা এবং এককালীন ২৫০০০ টাকা অনুদান দেওয়া হবে। লক্ষ্মীর ভাণ্ডারের সঙ্গে সামঞ্জস্য রেখে সব মহিলাকে মাসিক আর্থিক সহায়তা দেওয়া হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *