Breaking News

আইএসএফ-কে ভিক্টোরিয়া হাউজের সামনে সভা করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট!

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :-২১ জুলাইয়ের সভাস্থলেই হবে আইএসএফের সভা। নওশাদ সিদ্দিকির আর্জিতে সম্মতি দিল কলকাতা হাই কোর্ট। তবে মানতে হবে একাধিক নিয়ম।
আগামী ২১ জানুয়ারি আইএসএফের প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে ওইদিন তারা সভা করতে চান ধর্মতলায়, ভিক্টোরিয়া হাউসের সামনে। অর্থাৎ যেখানে তৃণমূলের শহিদ দিবসের সভা হয়, সেই জায়গাতেই সভা করতে চায় নওশাদ সিদ্দিকির দল। তাতে পুলিশের অনুমতি মেলেনি। তাই নওশাদের দল কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। সেই মামলার শুনানিতে এদিন আদালতের তরফে গতবছর রানি রাসমণি অ্যাভিনিউ রোডে ঘটা অশান্তি নিয়ে প্রশ্ন করা হয়। ব্যাখ্যা চাওয়া হয় আদালতের কাছে। এর পর বিচারপতি বলেন, সভা করতে বারণ করছে না কোর্ট। তবে লোক আনার ক্ষেত্রে বিধি নিষেধ রাখুক সংগঠন। সেই নিয়ে সংগঠনের বক্তব্যও জানতে চায় আদালত।আইএসএফের আইনজীবীকে পুলিশের পেশ করা ভিডিয়ো দেখিয়ে বিচারপতি তার ব্যাখ্যা তলব করেন। বলেন, ওই জায়গায় তো অনেক দলই সভা করে।

এরকম হিংসা তো কখনও দেখা যায় না। আপনাদের সভায় এরকম হল কেন? এরপর বিচারপতি বলেন, অন্য দল যখন সভা করার অনুমতি পায় তখন আইএসএফও পাবে। কিন্তু লোক জড়ো করায় নিয়ন্ত্রণ টানা হোক। কত লোক নিয়ে তারা সভা করতে চায় তা বৃহস্পতিবার আদালতকে জানাতে হবে আইএসএফ-কে ।এদিকে রাজ্যের অ্যাডভোকেট ভিক্টোরিয়া হাউসের সামনে থেকে সভা একটু সরিয়ে অন্যত্র করার আর্জি জানান। বিচারপতি জানান, মঞ্চ ওই জায়গাতেই হবে। বলেন, “আপনারা তো ওই জায়গায়ই সভা করেন। অন্য দলও করে। তাহলে এরা নয় কেনও?” পাশাপাশি তিনি আরও বলেন, তবে লোক কম হোক, পুলিশের সংখ্যা বাড়ানো হোক। কিন্তু সভা ওখানেই করতে পারবে এই সংগঠন। এর পর ভিন্টেজ কার ব়্যালির প্রসঙ্গ তুলে সভা বন্ধের কথাও বলেন এজি। আদালত জানিয়েছে, আইএসএফ আগে আবেদন করায় তাঁরাই সভা করবে। তবে কত কম লোক নিয়ে সভা করতে পারবে সেটা আগামিকাল শুনানিতে জানাতে হবে আইএসএফকে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *