Breaking News

ভোটের আগে দ্বিগুণ হল লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা, আরও ১ কিস্তি ডিএ ঘোষণা চন্দ্রিমার!‘দিশাহীন’ বলে রাজ্য বাজেটকে আক্রমণ শুভেন্দুর

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :- লোকসভা ভোটের আগে রাজ্য বাজেটে কল্পতরু হল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। রাজ্য বাজেটে এক ধাক্কায় লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা দ্বিগুণ করার কথা ঘোষণা করলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য আরও এক কিস্তি ডিএ ঘোষণা করলেন তিনি।

লোকসভা নির্বাচনের আগে রাজ্য বাজেটে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে বড়সড় ঘোষণা। এই প্রকল্পে ভাতা বেড়ে দ্বিগুণ। এবার থেকে আর ৫০০ টাকা নয়। প্রতি মাসে ১ হাজার টাকা করে পাবেন সাধারণ বা জেনারেল শ্রেণিভুক্ত মহিলারা। তফসিলি জাতি, উপজাতির মহিলার প্রতি মাসে পাবেন ১২০০ টাকা করে। ভাতা বৃদ্ধিতে খুশি কোটি কোটি উপভোক্তা।লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মীদের জন্য মাস্টারস্ট্রোক মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের | আরও ৪ শতাংশ ডিএ বাড়ছে রাজ্য সরকারি কর্মীদের। ফলে চলতি বছর রাজ্যে মোট ৮ শতাংশ ডিএ বৃদ্ধি পেল। আগামী অর্থবর্ষ থেকেই নয়া হারে মহার্ঘভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা। নতুন হারে ডিএ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় হারে ডিএ-র সঙ্গে ফারাকও কমে দাঁড়াল ৩২ শতাংশ।একশো দিনের কাজের বকেয়া নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে। এই পরিস্থিতিতে রাজ্য বাজেটে শ্রমিকদের জন্য বড়সড় ঘোষণা। একশো দিনের কাজের বকেয়া মেটাতে ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য। কেন্দ্রের একশো দিনের কাজের পালটা হিসেবে চালু করা হচ্ছে ‘কর্মশ্রী’।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, রাজ্যের যুবক-যুবতীদের জন্য প্রচুর সরকারি চাকরির সংস্থান রয়েছে বাজেটে। যুবক-যুবতীদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন সরকার এবং সরকার নিয়ন্ত্রিত সংস্থাগুলোতে সমস্ত খালিপদ পূরণ করার জন্য ৫ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করা হবে। বিরোধীরা বারবার অভিযোগ করেছে, রাজ্যের সরকারি পদে নিয়োগ আটকে রেখেছে সরকার। বহু পদ শূন্য পড়ে রয়েছে। এবারের বাজেটে সেই অভিযোগের জবাব দিল রাজ্য। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে সেটা শিক্ষক হতে পারে, পুলিশ হতে পারে সবক্ষেত্রে ৫ লক্ষ ছেলমেয়েকে নিয়োগ করা হবে।” পাশাপাশি,রাজ্যের উদ্যোগে ৬টি ইকোনমিক করিডোর হলে সেখানেও প্রচুর কর্মসংস্থান হবে।এবার দার্জিলিংয়ের কার্শিয়াংয়ে হবে আইটি পার্ক। ডিপার্টমেন্ট অফ ইনফরমেশন টেকনোলজি অ্য়ান্ড ইলেকট্রনিক্স এই আইটি পার্ক তৈরি করবে। সব মিলিয়ে এর জন্য খরচ হতে পারে ৪৮ কোটি টাকা। মূলত উত্তরবঙ্গের আইটি সেক্টরকে আরও উন্নত করার লক্ষ্যে এই আইটি পার্ক তৈরি করা হবে বলে খবর। আগামী ২ বছরের মধ্যে এই আইটি পার্ক তৈরির কাজ শেষ করার টার্গেট নেওয়া হয়েছে।

রাজ্য বাজেটকে ভোটের গিমিক বলে দাবি করল বিজেপি। বৃহস্পতিবার বিধানসভায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই দাবি করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।এদিন শুভেন্দুবাবু বলেন, ‘এই বাজেট কার্যকর হবে এপ্রিল মাসে। ততদিনে লোকসভা ভোটের জন্য আদর্শ আচরণবিধি লাগু হয়ে যাবে। ফলে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত রাজ্য সরকার নতুন প্রকল্প চালু করতে পারবে না। ফলে এই বাজেটে অনেক কিছুই লোকসভা ভোটে চোর চোর শব্দে শাসক দিকভ্রান্ত। শাসকদলের মন্ত্রী – বিধায়করা জেলে। সন্দেশখালিতে জনজাগরণ ঘটেছে। তাই আতঙ্কিত হয়ে এই বাজেট পেশ করা হয়েছে’।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *