Breaking News

কলকাতা পুরনিগমে ১১২ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ মেয়র ফিরহাদ হাকিমের !পানীয় জল পরিষেবায় জোর

প্রসেনজিৎ ধর, কলকাতা :- কলকাতা পুরনিগমের ২০২৪-২৫ অর্থবর্ষে ১১২ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ হল কলকাতা পুরনিগমে। মেয়র ফিরহাদ হাকিম এই ঘাটতি বাজেট পেশ করেন। গত ২০২৩-২৪ অর্থবর্ষে ১৪৬ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ করেছিলেন। এবার তা ১১২ কোটি, অন্যদিকে আগামী বিধানসভা এবং পুরভোটকে মাথায় রেখে পানীয় জল পরিষেবাকে বাড়তি গুরুত্ব দেওয়া হল এবারের বাজেটে |

শনিবার অসুস্থতা নিয়েও পুরসভায় আসেন মেয়র ফিরহাদ হাকিম। মেয়র পারিষদ ও কাউন্সিলরদের সঙ্গে বাজেট সংক্রান্ত বৈঠক করেন। এরপর দুপুরে বাজেট পেশ করে জানান, এবারের ঘাটতি ১১২ কোটি টাকা। তা সত্ত্বেও জল সরবরাহ পরিষেবায় সবচেয়ে বেশি জোর দিয়ে ৭০০ কোটি টাকার প্রকল্প শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার পেশ হয়েছে কলকাতা পুরসভার বাজেট। গ্রীষ্মে মাঝেমধ্যেই শহরের নানা প্রান্তে জল সরবরাহে সমস্যা দেখা যায়। টানা দু-তিনদিন জল কার্যত বন্ধ থাকে একাধিক ওয়ার্ডে। ফলে ভোগান্তির শিকার হন স্থানীয় বাসিন্দারা। সেই সমস্যা মেটাতে এবারের পুর-বাজেটে জোর দেওয়া হয়েছে। এদিন ফিরহাদ হাকিম জানান, ৭০০ কোটি টাকার জলপ্রকল্প শুরু হচ্ছে। এর মধ্যে ২০ মিলিয়ন ধাপা ও ১০ মিলিয়ন জল সরবরাহ হবে গড়িয়ায়| পুরনো পাইপলাইন বদল করে ইউটিলিটি লাইন করা হবে বলে জানালেন মেয়র ফিরহাদ হাকিম। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরদের এই কাজের জন্য প্রস্তুত থাকতে বলেন মেয়র। এছাড়া ঘাটতি মিটিয়ে আয় বাড়াতে বকেয়া করা আদায়ের উপর জোর দেওয়া হয়েছে।এবারের অর্থবর্ষে মেয়র ফিরহাদ হাকিম নিজের বাজেটে আয় দেখিয়েছেন ৫ হাজার ৫৪ কোটি ৫২ লক্ষ টাকা। ব্যয় দেখিয়েছেন ৫ হাজার ১৬৬ কোটি ৫২ লক্ষ টাকা। গতবার ২০২৩-২৪ অর্থবর্ষের পুর বাজেটে সম্ভাব্য আয় দেখানো হয়েছিল ৪ হাজার ৫৪০ কোটি ৭৯ লক্ষ টাকা। কিন্তু আয় হয় ৩ হাজার ৮৭১ কোটি ৬৯ লক্ষ টাকা। প্রায় ৬৭০ কোটি টাকা কম আয় জানিয়েছেন মেয়র।
এদিন মেয়র ফিরহাদ হাকিম বলেন, “এই ঘাটতি বাজেট তো আজ হয়নি। অনেকদিন ধরে চলছে। প্রায় ২ হাজার কোটি টাকা হয়ে গিয়েছিল। আমরা তা কিছুটা কমাতে পেরেছি। এই ব্যবধান ধীরে ধীরে আরও কমবে। আমি তো আর ম্যাজিক জানি না। আজ বলব কাল কমে যাবে।”তবে পুরনিগমের এই ঘাটতি বাজেট নিয়ে সোচ্চার বিজেপি। কলকাতার বিজেপি কাউন্সিলর সজল ঘোষ বলেন, “নাগরিক পরিষেবার কোনও সমস্যা হবে না বলছেন মেয়র। কিন্তু উনি তো টাকা ছাপাতে পারবেন না। টাকা আসবে কোথা থেকে?”

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *