Breaking News

ইডি-র আবেদনে সাড়া!অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরের রক্ষাকবচ প্রত্যাহার কলকাতা হাইকোর্টের

দেবরীনা মণ্ডল সাহা, কলকাতা :- ইডির আবেদনের ভিত্তিতে তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরের রক্ষাকবচ খারিজ করল কলকাতা হাইকোর্ট। মেনকার রক্ষাকবচ খারিজের দাবিতে চলতি সপ্তাহেই আদালতের দ্বারস্থ হয়েছিল ইডি। এদিন আদালত মেনকার রক্ষাকবচ খারিজের ফলে তাঁর বিরুদ্ধে ইডির পদক্ষেপ করতে আর কোনও বাধা রইল না। রক্ষাকবচ তুলে নিতেই সাফ হয়ে গেল তদন্তের পথ। অর্থাৎ এরপর তদন্তের ক্ষেত্রে ইডির পরবর্তী পদক্ষেপে আর কোনও বাধা রইল না। প্রসঙ্গত, গরু পাচার মামলায় পূর্বে মেনকাকে অন্তর্বর্তী রক্ষাকবচ দিয়েছিল হাইকোর্ট। আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই সেইসময় ডিভিশন বেঞ্চে গিয়েছিল তদন্তকারী সংস্থা। কিন্তু কোনো সুরাহা হয়নি। তবে এদিন বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ অভিষেক শ্যালিকার করা মামলাটি খারিজ করে দেয়। তবে এরপরেও ইডির বিরুদ্ধে নতুন করে আদালতে যাওয়ার স্বাধীনতা রয়েছে বলেই তাঁকে জানিয়েছে কলকাতা হাইকোর্ট।গত বছর কলকাতা হাইকোর্টে গরুপাচার মামলায় রক্ষাকবচের আবেদন করেন মেনকা। সেই আবেদনের ভিত্তিতে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নির্দেশ দেন মেনকাকে গ্রেফতার করতে পারবে না ইডি। তাঁকে জিজ্ঞাসাবাদ করতে হবে কলকাতাতেই।

এই নির্দেশকে চ্যালেঞ্জ করে গত ডিসেম্বরে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে গিয়েছিল ইডি। কিন্তু প্রধান বিচারপতি বিষয়টিতে হস্তক্ষেপ করতে অস্বীকার করেন। তিনি নির্দেশ দেন, সিঙ্গল বেঞ্চের রক্ষাকবচের মেয়াদ ফুরালে ফের আদালতের দ্বারস্থ হতে পারবে ইডি।

মেনকার রক্ষাকবচের মেয়াদ শেষে চলতি সপ্তাহে ফের সিঙ্গল বেঞ্চে আবেদন করে ইডি। সেই আবেদনের প্রেক্ষিতে শুক্রবার মেনকার রক্ষাকবচ খারিজ করলেন বিচারপতি রাজশেখর মান্থা। তবে মেনকা ইডির বিরুদ্ধে ফের আদালতের দ্বারস্থ হতে পারবেন বলে জানিয়েছেন আদালত।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *