Breaking News

২৭ বছর পর বিশ্বকাপের সেমিফাইনাল হবে ইডেনে! ভারতের ম্যাচ পেল কলকাতা,জানুন ইডেনে কবে কী কী ম্যাচ

দেবরীনা মণ্ডল সাহা :-আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ। চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। ফাইনাল আমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে।এই প্রথম ভারত এককভাবে আয়োজন করতে চলেছে ওয়ান ডে বিশ্বকাপ| ২০১১ সালে শেষবার ভারত ছিল বিশ্বকাপের তিন আয়োজক দেশের একটি। সেবার মহেন্দ্র সিং ধোনির টিম ১৯৮৩ সালের পর আবার বিশ্বকাপ জিতেছিল।অনেকেই হয়তো ভেবেছিলেন, কলকাতায় ভারত-পাকিস্তান ম্যাচ হবে। সেটা হচ্ছে না। তবে ভারতের দুই প্রতিবেশী দেশ- পাকিস্তান ও বাংলাদেশ খেলবে ইডেনে।

বিশ্বকাপের মোট পাঁচটি ম্যাচ আয়োজিত হবে ইডেনে। দ্বিতীয় সেমিফাইনাল ছাড়াও ইডেনে হবে গ্রুপ পর্বের ম্যাচ |পাঁচ নভেম্বর ইডেনে খেলবেন রোহিত শর্মারা। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ইডেনে বিশ্বকাপে প্রথম ম্যাচ হবে ২৮ অক্টোবর। ওই দিন এই বিশ্বকাপে যোগ্যতা অর্জনকারী দলের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ। ২৭ বছর পর বিশ্বকাপের সেমিফাইনাল হবে কলকাতায়। ভারতের মাটিতে এদিনের ক্রীড়া সূচিকে স্বাগত জানিয়েছে সিএবি। সিএবি কর্তাদের দাবি, ২৭ বছর আগের অভিজ্ঞতা ভুলে তাঁরা নতুন করে বিশ্বকাপ আয়োজনের জন্য তৈরি হচ্ছেন। এই বছর অক্টোবরের শেষে পুজো। ২০ অক্টোবর ষষ্ঠী। লক্ষ্মী পুজো ২৮ তারিখ। কোজাগরীর সন্ধ্যাতে বিশ্বকাপের প্রথম ম্যাচ কলকাতায়।

দেখে নিন বিশ্বকাপে ইডেনে ম্যাচ-

  • ২৮ অক্টোবর (শনিবার), বাংলাদেশ, কোয়ালিফায়ার ১
  • ৩১ অক্টোবর (মঙ্গলবার), পাকিস্তান-বাংলাদেশ
  • ৫ নভেম্বর (রবিবার), ভারত-দক্ষিণ আফ্রিকা
  • ১২ নভেম্বর (রবিবার), ইংল্যান্ড-পাকিস্তান
  • ১৬ নভেম্বর (বৃহস্পতিবার), দ্বিতীয় সেমিফাইনাল

১৯৮৭ বিশ্বকাপের ফাইনাল, ১৯৯৬ বিশ্বকাপের উদ্বোধন ও সেমিফাইনাল এবং ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হয়েছিল ক্রিকেটের নন্দনকানন কলকাতার ইডেন গার্ডেন্সে। তবে ২০১১ বিশ্বকাপের আগে স্টেডিয়াম প্রস্তুত না হওয়ায় একটা ম্যাচও হয়নি ইডেনে। ইডেনে শেষবার ওয়ানডে বিশ্বকাপের ম্যাচ হয় ১৯৯৬ সালের ১৩ মার্চ ভারত বনাম শ্রীলঙ্কা সেমিফাইনালে। দর্শকদের বিশৃঙ্খলায় ম্যাচ ভারতের ইনিংসের ৩৪ তম ওভারে বন্ধ হয়ে গিয়েছিল। ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা। ২৭ বছর ৮ মাস পর ইডেনে ফিরছে ওয়ান-ডে বিশ্বকাপের ম্যাচ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *